মঙ্গলবার, ০২ মার্চ ২০২১ ইং, বাংলা ১৮, ফাল্গুন ১৪২৭
  • ঢাকা টাইমস নিউজ ডেস্ক
  • ১৫৯০৪৯৫০৯৮

আন্তর্জাতিক ক্রিকেটে আজ ১৫ বছর পূর্তি মুশফিকুর রহিমের

আন্তর্জাতিক ক্রিকেটে আজ ১৫ বছর পূর্তি মুশফিকুর রহিমের

২০০৫ সালের ২৬ মে। ক্রিকেটের তীর্থ লর্ডসের মতো মঞ্চে টেস্ট অভিষেক হয়েছিল সদ্য কৈশোর পেরুনো মুশফিকুর রহিমের। ধাপে ধাপে সেই কৈশোর পেরুনো সম্ভাবনার আলো এখন বাংলাদেশের ব্যাটিংয়ের অন্যতম মূল স্তম্ভ। আজ সেই ২৬ মে। আন্তর্জাতিক ক্যারিয়ারের ১৫ বছর পূর্তি হলো বাংলাদেশের ক্রিকেটে সফল এই উইকেটরক্ষক-ব্যাটম্যানের।

তিন ফরমেটের আন্তর্জাতিক ক্রিকেটে ৩৭৪ ম্যাচে ১৪ সেঞ্চুরি ৬৪ হাফ সেঞ্চুরি, ৩৩.৫২ গড়ে করেছেন ১১৮৬৯ রান। ডিসমিসালের সংখ্যা ৩৯৭টি। টেস্টে ৭ সেঞ্চুরির ৩টি তার ডাবল।

দেশের হয়ে প্রথম ডাবলটি এসেছে তার ব্যাট থেকে। টেস্টে সর্বোচ্চ ২১৯ স্কোরও তার। ক্যারিয়ারের শুরুটা ছিল না বলার মতো। লর্ডসে টেস্ট অভিষেকে ১৯ এবং ৩ রানে মুশফিকুরের থেমে যাওয়ার শংকাই ছিল প্রবল।

প্রথম তিন টেস্ট খেলেছেন ২৭ মাস ৭ দিনে। তৃতীয় টেস্টে কলোম্বোতে শ্রীলংকার বিপক্ষে লড়াকু ৮০ রানে পেয়েছেন অক্সিজেন। সেই থেকে আর পেছনে তাকাতে হয়নি। ওয়ানডে ক্যারিয়ারের অভিষেক সিরিজেই বাংলাদেশের জয় ৫-০তে।   দেড় দশক পূর্তি উপলক্ষ্যে নিজের ফেসবুক পেজে যে ক'টি ছবি পোষ্ট করেছেন, তার মধ্যে শোভা পাচ্ছে সেই সিরিজ জয়ী ছবি।

বিশ্বকাপে নিজের অভিষেক ম্যাচেই করেছেন ম্যাচ উইনিং হাফ সেঞ্চুরি। ভারতের বিপক্ষে নিয়েছেন ম্যাচ উইনিং শট। সেই ছবিটিও দিয়েছেন নিজের ফেসবুক ওয়াল এ। লিজেন্ডারি উইকেট কিপার অল রাউন্ডারদের সংক্ষিপ্ত তালিকায় ঢুকে পড়েছেন মুশফিক। সামনে অপেক্ষা করছে ২টি মাইলস্টোন। আর তিনটি ডিসমিসাল হলে পূর্ন হবে তার ৪০০ ডিসমিসাল। ১৩১ রান করলে দ্বিতীয় বাংলাদেশী হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে পূর্ন হবে ১২ হাজার রান।   

দারুণ সম্ভাবনা নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে আসা মুশফিক ঝলক দেখালেও শুরুতেই দারুণ কিছু করতে পারেননি। কিন্তু ক্রমাগত তার ক্যারিয়ারের গ্রাফ চড়েছে উপরের দিকে। প্রথম পাঁচ বছরকে ছাপিয়ে গেছেন পরের পাঁচ বছর দিয়ে, সর্বশেষ পাঁচ বছরের ধারাবাহিকতা দিয়ে ছাপিয়ে গেছেন আগের সব কিছুকে। এই সময়ে মুশফিকুর রহিম ছাড়া বাংলাদেশের ব্যাটিং অর্ডার কল্পনা করাই মুশকিল। বিশেষ এই দিন উপলক্ষে ভক্ত-সমর্থকদের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে হাজির হয়েছিলেন মুশফিক, জানিয়েছেন নিজের তৃপ্তি আর অতৃপ্তির কথা।

মঙ্গলবার (২৬ মে) মুশফিকের আন্তর্জাতিক ক্যারিয়ারের ১৫ বছর পূর্ন হওয়ার সামনে রেখে মুশফিক এক বিশেষ ঘোষণা দিবেন বলে জানিয়েছেন।  ফেসবুকে দেয়া পোষ্টে লিখেছেন -'আলহামদুলিল্লাহ্! খুবই সৌভাগ্যশালী এক রমজান কাটালাম আমরা। আপনারা যেমনটা জানেন ২৬ মে আমার আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের ১৫ বছর পূর্ণ হবে। এ উপলক্ষ্যে আপনাদের জন্য একটা বিশেষ ঘোষণা রয়েছে, যা সবাই পছন্দ করবেন আমি নিশ্চিত।বাংলাদেশ সময় রাত ১০টায় আমার ফেসবুক পেজের লাইভে চোখ রাখুন এবং সারপ্রাইজ জানতে পাবেন। দেখা হবে ইনশাআল্লাহ। আল্লাহ আমাদের ভালো কাজগুলো কবুল করুন এবং আমাদের ক্ষমা করুন।'

ট্যাগস:


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়