রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১ ইং, বাংলা ১৬, ফাল্গুন ১৪২৭
  • ঢাকা টাইমস নিউজ ডেস্ক
  • ১ সপ্তাহ আগে

আলজাজিরার সেই প্রতিবেদন সরাতে নির্দেশ হাইকোর্টের

আলজাজিরার সেই প্রতিবেদন সরাতে নির্দেশ হাইকোর্টের

৪ জনের নামে রাষ্ট্রদ্রোহ মামলার আবেদন

‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরায় প্রচারিত প্রতিবেদনটি ইউটিউব, টুইটার, ফেসবুকসহ সব অনলাইন মাধ্যম থেকে সরাতে ব্যবস্থা নিতে বিটিআরসিকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার বেঞ্চ গতকাল বুধবার এই আদেশ দেন। বাংলাদেশে সম্প্রচার বন্ধ এবং আলজাজিরায় প্রচারিত প্রতিবেদন ইউটিউব, টুইটার, ফেসবুকসহ সব অনলাইন প্ল্যাটফর্ম থেকে সরানোর নির্দেশনা চেয়ে করা রিট আবেদন নিষ্পত্তি করে এই আদেশ দেন হাইকোর্ট। আদালত বলেন, সংবাদটি গত ১ ফেব্রুয়ারি প্রচারিত হলেও তা অনলাইন প্ল্যাটফর্ম থেকে সরাতে দায়িত্বশীল প্রতিষ্ঠান কোনো পদক্ষেপ নেয়নি। তাই পরিস্থিতির আরো অবনতি হওয়ার আগেই অবিলম্বে তা সরাতে নির্দেশ দেওয়া হচ্ছে।

আদালত আদেশে বলেন, জনস্বার্থে এই রিট আবেদন করা হয়েছে, কিংবা কিভাবে তাঁর মৌলিক অধিকার ক্ষুণ্ন হয়েছে, তা প্রমাণ করতে ব্যর্থ হয়েছেন রিট আবেদনকারী। তবে একটি গণতান্ত্রিক রাষ্ট্র, দেশের সমাজব্যবস্থা এবং দেশের ভাবমূর্তির কথা বিবেচনা করে আদালত তাঁর বিশেষ ক্ষমতাবলে বিটিআরসির প্রতি এই আদেশ দিচ্ছেন। আদালত বলেন, অ্যাটর্নি জেনারেল ও বিটিআরসির আইনজীবীর বক্তব্য থেকে এটা স্পস্ট যে একটি দেশের গণতান্ত্রিক সরকারের ভাবমূর্তি ও মর্যাদা ক্ষুণ্ন করে বা আঘাত করে, এরূপ যেকোনো কনটেন্ট আন্তর্জাতিক সোশ্যাল মিডিয়া থেকে সরাতে বিটিআরসি প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারে।

আদালত অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, ছয় অ্যামিকাস কিউরি সাবেক অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী, ব্যারিস্টার ফিদা এম কামাল, অ্যাডভোকেট কামালুল আলম, সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু, প্রবীর নিয়োগী ও ড. শাহদীন মালিক এবং রিট আবেদনকারী ব্যারিস্টার এম এনামুল কবির ইমন ও বিটিআরসির আইনজীবী ব্যারিস্টার খন্দকার রেজা-ই রাকিবের বক্তব্য শুনে গতকাল এই আদেশ দেন।

গতকাল আদেশের আগে শুনানিতে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, ‘ওই প্রতিবেদনে বাংলাদেশকে একটি মাফিয়া রাষ্ট্র হিসেবে উল্লেখ করা হয়েছে, যা অবমাননাকর। তাই এই রাষ্ট্রের যেকোনো নাগরিকই সংক্ষুব্ধ হয়ে রিট আবেদন করতে পারেন। একটি আন্তর্জাতিক গণমাধ্যমের সম্প্রচার বন্ধ হোক, তা আমি চাচ্ছি না।’

প্রতিবেদনটি প্রকাশের পর বাংলাদেশে আলজাজিরার সম্প্রচার বন্ধের নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী এম এনামুল কবির ইমন গত ৮ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট আবেদন দাখিল করেন। প্রতিবেদন সরানোর উদ্যোগ বিটিআরসির : আদালতের আদেশের পর আলজাজিরায় সম্প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামের তথ্যচিত্র ফেসবুক ও ইউটিউব থেকে সরানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি। এরই মধ্যে টেলিফোন ও ই-মেইলের মাধ্যমে ফেসবুক ও ইউটিউব কর্তৃপক্ষকে কনটেন্ট সরানোর জন্য অনুরোধ করেছে সংস্থাটি।

প্রতিবেদন নিয়ে চারজনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার আবেদন : আলজাজিরায় প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে প্রতিবেদনের সঙ্গে সংশ্লিষ্ট চারজনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলার আবেদন করা হয়েছে ঢাকার একটি আদালতে। মামলার আবেদনে অভিযুক্তরা হলেন—ব্রিটিশ সাংবাদিক ডেভিড বার্গম্যান, সুইডেনপ্রবাসী সাংবাদিক তাসনিম খলিল, হাঙ্গেরিপ্রবাসী বাংলাদেশি জুলকারনাইন সামি এবং আলজাজিরার ডিরেক্টর জেনারেল ও প্রধান সম্পাদক মোস্তেফা স্যোয়াগ।

ট্যাগস:


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়