মঙ্গলবার, ১৮ মে ২০২১ ইং, বাংলা ৪, জ্যৈষ্ঠ ১৪২৮
  • আস সাদিক সুজন
  • ১৫৯২৯৮৪৫৭৬

করোনায় মারা গেলেন সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ইদ্রিসুর রহমান

 করোনায় মারা গেলেন সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ইদ্রিসুর রহমান

ঢাকা টাইমস নিউজ

সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী মানবাধিকার কর্মী অ্যাডভোকেট মো. ইদ্রিসুর রহমান করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

রাজধানীর গেন্ডারিয়ার আজগর আলী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার দিবাগত রাত ৪টায় তিনি মারা যান।আজ বুধবার কুমিল্লার মুরাদনগরে গ্রামের বাড়িতে তাকে দাফন করা হচ্ছে বলে জানিয়েছেন তার ছেলে ব্যারিস্টার ইমতিয়াজ রহমান সবুজ।

গত ১৮ জুন থেকে অ্যাডভোকেট ইদ্রিসুর রহমান হাসপাতালে ভর্তি ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী এবং এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার আমলে হাইকোর্ট থেকে বাদ পড়া ১০ জন অস্থায়ী বিচারপতিকে স্থায়ী নিয়োগের জন্য রিট আবেদন করেন এ আইনজীবী। ওই রিট আবেদনের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্ট তাদের বহাল করে রায় দেন। তারা এখন হাইকোর্ট বিভাগে বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

এছাড়াও ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় বিনা গ্রেপ্তারি পরোয়ানায় কাউকে আটক রাখা এবং রিমান্ডে নিয়ে নির্যাতনের বিরুদ্ধে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্টের (ব্লাস্ট) পক্ষে তিনি রিট আবেদন করেন। এই রিট আবেদনে সুপ্রিম কোর্ট থেকে রায় দেওয়া হয় যে, কাউকে গ্রেপ্তার করা হলে ২৪ ঘণ্টার মধ্যে নিকটস্থ আদালতে হাজির করতে হবে। গ্রেপ্তার করা ব্যক্তির আত্মীয়-স্বজনকে গ্রেপ্তারের তথ্য জানাতে হবে। রায়ে নিম্ন আদালতের বিচারকদের জন্য ৯ দফা এবং পুলিশের জন্য ১০ দফা নির্দেশনা মানতে বলা হয়।


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়