বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১ ইং, বাংলা ১৩, ফাল্গুন ১৪২৭
  • অনলাইন ডেস্ক
  • ১৫৯৭৪৭৯৪৬৬

চীনা প্রভাব ঠেকাতে মালদ্বীপে বিনিয়োগ ভারতের

চীনা প্রভাব ঠেকাতে মালদ্বীপে বিনিয়োগ ভারতের

মালদ্বীপে ক্রমবর্ধমান চীনা প্রভাব ঠেকাতে একটি প্রকল্প বাস্তবায়নে ৫০ কোটি ডলারের প্যাকেজ ঘোষণা করেছে ভারত। রাজধানী মালের সঙ্গে তিনটি দ্বীপকে সংযুক্ত করতে ওই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। দ্বীপরাষ্ট্রটিতে চীনের প্রভাবের রাশ টেনে ধরতেই বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছে নয়াদিল্লি। খবর রয়টার্স।
সমুদ্রসৈকত সুন্দর ও সুনীল জলের জন্য বিখ্যাত ভারত মহাসাগরীয় দ্বীপটিকে নিজেদের বিআরই উদ্যোগের জন্য গুরুত্বপূর্ণ মনে করছে চীন।
গত বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লা শহীদের সঙ্গে কথা বলেন। মালের ওই সংযোগ প্রকল্পটিতে ১০ কোটি ডলার অনুদানের ঘোষণা দিয়েছেন জয়শঙ্কর। বাকি ৪০ কোটি ডলার লাইন অব ক্রেডিট (এলওসি) হিসেবে দেবে নয়াদিল্লি।ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছেন, মালের সঙ্গে ভাইলিংগিলি, গুলহিফাহু ও থিলাফুশি দ্বীপের সংযোগ মালদ্বীপের সবচেয়ে বড় বেসামরিক অবকাঠামো প্রকল্প থেকে যাচ্ছে।
২০১৮ সালের নির্বাচনে চীনপন্থী প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনের পরাজয় এবং নয়া প্রেসিডেন্ট ইব্রাহিম সলিহের নেতৃত্বাধীন নতুন সরকার গঠনের পর থেকে দ্বীপরাষ্ট্রটিতে কূটনৈতিক প্রভাব বাড়িয়ে চলেছে ভারত।অর্থ পাচার ও অর্থের বিনিময়ে চুক্তি হস্তান্তরের অভিযোগে গত বছর ইয়ামিনকে পাঁচ বছরের কারাদণ্ড দেন দেশটির আদালত।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ২০১৮ সালের নভেম্বর থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রেসিডেন্ট ইব্রাহিম সলিহের নেতৃত্বে ভারত ও মালদ্বীপ তাদের অংশীদারিত্বের নাটকীয় ধাপে পৌঁছেছে এবং আমাদের এ টেকসই সম্পর্ক পারস্পরিক আস্থা ও বিশ্বাসের ওপর নির্ভরশীল।

ট্যাগস:


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়