রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১ ইং, বাংলা ১৬, ফাল্গুন ১৪২৭
  • অনলাইন ডেস্ক
  • ১৫৯৮৫২১২৫৫

চীনের করোনা ভ্যাকসিনের ট্রায়ালের অনুমতি দিল সরকার

চীনের করোনা ভ্যাকসিনের ট্রায়ালের অনুমতি দিল সরকার

অবশেষে দেশে করোনা ভাইরাসের প্রতিষেধক বা ভ্যাকসিন ট্রায়ালের অনুমিত দিয়েছেন সরকার। চীনা কোম্পানি সিনোভ্যাককে বাংলাদেশে ট্রায়ালের অনুমতি দেয়া হয়েছে। বাংলাদেশে স্বাস্থ্য মন্ত্রণালয় ও আইসিডিডিআরবির সহায়তা ট্রায়াল কার্যক্রম চালাবে চীনা কোম্পানিটি।
বৃহস্পতিবার (২৭ আগস্ট) সচিবালয়ে দুপুরে চীনা রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পর স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এতথ্য জানিয়েছেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, যতদ্রুত ট্রায়াল করা সম্ভব, তত দ্রুতই করা হচ্ছে। তবে এই ভ্যাক্সিন শুধু মাত্র চিকিৎসক , নার্সসহ স্বাস্থ্যকর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে দেয়া হবে। স্বেচ্ছায় যারা এই ভ্যাক্সিন নিতে চান তাদেরকেই দেয়া হবে। চীনের দূতাবাসের সঙ্গে কথা হয়েছে , বাংলাদেশে অবস্থানরত তাদের কর্মকর্তা ও নাগরিকদেরও এই ভ্যাকসিন  দেয়া হবে।
তিনি আরও বলেছেন, ‘আমরা ট্রায়াল চালাতে দেব। কিন্তু ভ্যাকসিনের ক্ষেত্রে আমাদের অগ্রাধিকার দিতে হবে। যেসব দেশ পাবে তার ওপরের দিকেই বাংলাদেশের নাম থাকতে হবে। আর এ সংক্রান্ত খরচও তারা বহন করবেন।
ভ্যাকসিনের সব প্রস্তাব বা অগ্রগতি সম্পর্কে প্রধানমন্ত্রীকে জানানো হয়েছে বলেও উল্লেখ করেন। বিশেষ করে চীনের, ভারতের এমনকি অক্সফোর্ডের টিকার বিষয়েও অগ্রগতি প্রধানমন্ত্রীকে জানানো হয়েছে বলেও জানিয়েছেন তিনি।
স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ‘আমরা চীনা কোম্পানি ও রাষ্ট্রদূতকে জানিয়ে দিয়েছি। বাংলাদেশে থাকা চীনের নাগরিক ও দূতাবাসের লোকদের ওপরও ট্রায়াল করবে কোম্পানিটি। আমরা তাদের বলেছি যে আপনারা ট্রায়ালের ব্যবস্থা করুন।

চীনা সরকার ও সংশ্লিষ্ট কোম্পানির সঙ্গে আলোচনা করে তারা (বাংলাদেশে চীনা দূতাবাস) দ্রুত ট্রায়ালের ব্যবস্থা করবে বলেও জানিয়েছেন তিনি।

ট্যাগস:


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়