রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১ ইং, বাংলা ১৬, ফাল্গুন ১৪২৭
  • অনলাইন ডেস্ক
  • ১৫৯৫৮৩১৪০৭

চেংদু কনস্যুলেটে মার্কিন পতাকা নামিয়ে দিল চীন

চেংদু কনস্যুলেটে মার্কিন পতাকা নামিয়ে দিল চীন

চেংদু কনস্যুলেটে মার্কিন পতাকা নামিয়ে দিল চীন

চীন চেংদু কনস্যুলেট থেকে মার্কিন পতাকা নামিয়ে দিয়েছে ।চীন বেশ কয়েকদিন আগেই যুক্তরাষ্ট্রের ঐ কনস্যুলেট বন্ধের নির্দেশ দিয়েছিল । তার পরেও ওই কনস্যুলেটে কাজ চলছিল বলে চীনের সরকারি সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে। এরপর আজ সোমবার কনস্যুলেট  থেকে মার্কিন পতাকা নামিয়ে দেওয়া হয়েছে। এদিকে কয়েকদিন  আগে ট্রাম্প প্রশাসন যুক্তরাষ্ট্রের হিউস্টোনে চীনা কনস্যুলেট বন্ধ করে দিয়েছে।

মার্কিন সিদ্ধান্ত ঘোষণার সময় সে দেশের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও চীনের সমালোচনা করে দাবি করেন, গুপ্তচরবৃত্তির কেন্দ্র ছিল হিউস্টোনের চীনা দূতাবাস। পম্পেওর আগে ফ্লোরিডার রিপাবলিকান সিনেটর মার্কো রুবিও ওই চীনা কনস্যুলেটকে ‘কমিউনিস্ট পার্টির বিশাল চরবৃত্তির নেটওয়ার্কের মূল ঘাঁটি’ বলে কটাক্ষ করেছেন।তার দাবি ছিল, হিউস্টোনের চীনা কনস্যুলেট কূটনীতির জায়গা নয়, কমিউনিস্ট পার্টির বিশাল চরবৃত্তির নেটওয়ার্কের কেন্দ্র, তারা যুক্তরাষ্ট্রে কলকাঠি নাড়ে, প্রভাব খাটায়।

হিউস্টোনের কনস্যুলেট বন্ধ করার পালটা পদক্ষেপ হিসেবে চীনও যুক্তরাষ্ট্রের চেংদু কনস্যুলেট বন্ধের নির্দেশ দেয়েছে। নির্দেশনা জারি করে বেইজিং জানায়, চেংদুতে মার্কিন কনস্যুলেটের লাইসেন্স বাতিল করা হচ্ছে। সেখানে আর কোনো কাজ চালানো যাবে না বলে জানিয়েছেন। একপাক্ষিক সিদ্ধান্ত নিয়ে হিউস্টোনে চীনা দূতাবাস বন্ধ করেছে যুক্তরাষ্ট্র। তাদের একতরফা সিদ্ধান্তের জেরেই আইন মেনে মার্কিন দূতাবাস বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। আজ সোমবার চেংদুর ওই কনস্যুলেটে মার্কিন পতাকা অর্ধনমিত দেখা যায় ।

ট্যাগস:


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়