রবিবার, ০৭ মার্চ ২০২১ ইং, বাংলা ২৩, ফাল্গুন ১৪২৭
  • ঢাকা টাইমস নিউজ ডেস্ক
  • ১৫৯৭২০৯২৭৩

ডেমোক্র্যাটিক দলের মার্কিন ভাইস-প্রেসিডেন্ট হওয়ার প্রার্থী ঘোষিত হলেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস

ডেমোক্র্যাটিক দলের মার্কিন ভাইস-প্রেসিডেন্ট হওয়ার প্রার্থী ঘোষিত হলেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পদে লড়বেন প্রথম ভারতীয় বংশোদ্ভুত কমলা হ্যারিস। আসন্ন নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী জো বাইডেন রানিং মেট হিসেবে কমলা হ্যারিসকে বেছে নিয়েছেন। মঙ্গলবার তিনি এই ঘোষণা দেন। এর ফলে বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হলে ভাইস প্রেসিডেন্ট হবেন কমলা। সূত্র- রয়টার্স।

এক টুইট বার্তায় বাইডেন লিখেছেন, আমি অত্যন্ত সম্মানের সঙ্গে রানিংমেট হিসেবে একজন নির্ভীক সৈনিক ও দেশের অন্যতম সেরা সরকারি এক কর্মচারী কমলা হ্যারিসের নাম ঘোষণা করছি।

আর কমলা হ্যারিস লিখেছেন, বাইডেন আমেরিকার জনগণকে ঐক্যবদ্ধ করতে পারবেন। কারণ সারাজীবন ধরেই তিনি সবার জন্য লড়াই করেছেন। প্রেসিডেন্ট হিসেবেও এমন আমেরিকান গড়বেন যা সবার জন্য আদর্শ হবে।

ক্যালিফোর্নিয়ার সিনেটর কমলা হ্যারিস প্রেসিডেন্ট পদে ডেমোক্র্যাট দলের প্রার্থী হওয়ার লড়াইয়ে ছিলেন। এর আগে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেছেন তিনি। কৃষ্ণাঙ্গ ও ভারতীয় মিশ্র বর্ণের কমলা হ্যারিস (৫৫) মার্কিন সিনেটে প্রথম ভারতীয় বংশোদ্ভূত এবং দ্বিতীয় কৃষ্ণাঙ্গ হিসেবে দায়িত্ব পালন করছেন। তার বাবা কৃষ্ণাঙ্গ আমেরিকান ও মা ভারতীয়। প্রথমবারের মতো একজন কৃষ্ণাঙ্গ ও একইসঙ্গে ভারতীয় হিসেবে এই পদে তিনি মনোনীত হলেন।

আগামী ৩ নভেম্বরের নির্বাচনে প্রেসিডেন্ট পদে রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিপক্ষে লড়বেন জো বাইডেন। এবারও ট্রাম্পের রানিং মেট থাকবেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। ৭ অক্টোবর মাইক পেন্সের সঙ্গে বিতর্কে মুখোমুখি হবেন কমলা হ্যারিস।

ওবামা প্রশাসনে দুই দফায় ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব সামলানো ৭৭ বছর বয়সী বাইডেন প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনীত হওয়ার সময় জানিয়েছিলেন তার রানিংমেট হবেন একজন নারী। অনেক বিচার বিশ্লেষণের পর সংক্ষিপ্ত পাঁচ নারীর তালিকা তৈরি করেন তিনি। শীর্ষে ছিলেন কমলা হ্যারিস।

ট্যাগস:

Kamala Harris

এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়