বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১ ইং, বাংলা ২০, ফাল্গুন ১৪২৭
  • সাঈদ হোসেন সজীব
  • ১৫৯৪০৯৪০০৬

পঞ্চগড় থেকে ভারত, নেপাল ও ভুটানের সাথে রেলপথ স্থাপিত হবে: রেলমন্ত্রী

পঞ্চগড় থেকে ভারত, নেপাল ও ভুটানের সাথে রেলপথ স্থাপিত হবে: রেলমন্ত্রী

বর্তমানে ভারত ও বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে জানিয়ে রেলপথমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন সোমবার বলেছেন, পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত রেললাইন করা হচ্ছে। এটি পরে ভারতের শিলিগুড়ি, দার্জিলিং এবং নেপাল, ভুটানের সাথে যোগাযোগ স্থাপিত হবে।

তিনি বলেন, শুধু দিনাজপুরেই ৩ থেকে ৪টি পথ দিয়ে ভারতের সঙ্গে যোগাযোগ হবে। প্রস্তাবনা আমরা তৈরি করেছি, রেলওয়ে লালমনিরহাট ডিভিশন থেকে মন্ত্রণালয়ে একটি প্রস্তাবনা পাঠানো হয়েছে। সবকিছু যাচাই-বাছাই করে বিরল স্থলবন্দর দিয়ে রেলপথ নির্মাণের একটি ভাল প্রকল্প নেওয়া হবে, যাতে করে মানুষ ভবিষ্যতে মনে রাখবে। বিরল রেলবন্দরকে দেশের একনম্বর রেলবন্দর হিসেবে রুপান্তরের জন্য কাজ করছে সরকার।

সোমবার দুপুরে দিনাজপুরের বিরল উপজেলার পাকুড়া রেলবন্দরের সম্ভাব্যতা যাচাই পরিদর্শন শেষে এক সুধী সমাবেশে বক্তব্যকালে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, একসময় বাংলাদেশের মানুষের খাদ্যাভাব থাকলেও বর্তমানে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এবারে বাংলাদেশে ৩ কোটি ৭৫ লাখ মেট্রিকটন চাহিদার বিপরীতে খাদ্য উৎপাদন হয়েছে ৩ কোটি ৯৯ লাখ মেট্রিকটন। ২৪ লাখ মেট্রিকটন খাদ্য বাংলাদেশে উদ্বৃত্ত আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকলকে নির্দেশ দিয়েছেন, দেশের এক ইঞ্চি জমিও যেন অনাবাদী না থাকে। বিএনপির আমলে রেলকে সংকুচিত করে দেওয়া হয়েছিল, ২০১১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে রেলকে অন্য মন্ত্রণালয় থেকে আলাদা করেছেন।

ট্যাগস:


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়