রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১ ইং, বাংলা ১৬, ফাল্গুন ১৪২৭
  • ঢাকা টাইমস নিউজ ডেস্ক
  • ১৫৯২০৪১৫২৬

ফের সাধারণ ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত

ফের সাধারণ ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত

দেশজুড়ে মহামারী নভেল করোনাভাইরাসে গোটা দেশকে তিনটি জোনে ভাগ করে সংক্রমণ নিয়ন্ত্রণের পরিকল্পনা নিয়েছে সরকার। এরই ধারাবাহিকতায় যেসব এলাকা রেড জোনের আওতাভুক্ত হবে সেইসর এলাকায় লকডাউন থাকবে। একইসঙ্গে রেড জোনভুক্ত এলাকায় সাধারণ ছুটিও বলবৎ থাকবে।

তবে এক্ষেত্রে ইয়োলো জোনের আওতাভুক্ত এলাকায় থাকবে আংশিক লকডাউন। আর গ্রিন জোনভুক্ত এলাকাগুলোতে কোনও লকডাউন থাকবে না অর্থাৎ ওইসব এলাকাকে অনেকাংশেই করোনামুক্ত হিসেবে চিহ্নিত করা হবে।

এ নিয়ে গতকাল ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরকারের উচ্চ পর্যায়ের এক সভায় সাধারণ ছুটি ঘোষণার সিদ্ধান্ত এসেছে বলে জানা গেছে।

সূত্রে জানানো হয় যে, ওই ভার্চুয়াল কনফারেন্সে সংযুক্ত হয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, ‘চাকুরিজীবীদের দুশ্চিন্তামুক্ত রাখতেই লকডাউনের আওতায় থাকা এলাকাগুলোতে সাধারণ ছুটি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।’ ওই সভায় স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ, জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আহমেদ কায়কাউসসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন বলে জানা গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতিক্রমে এর আগে করোনার বিস্তার ঠেকাতে দেশের বিভিন্ন এলাকাকে লাল, হলরুদ ও সবুজ এই তিন ভাগে ভাগ করার সিদ্ধান্ত হয়। এরইমধ্যে গেল মঙ্গলবার রাত ১২টা থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২৭ নম্বর ওয়ার্ডের পূর্ব রাজারবাগ এলাকাকে রেড জোন বা লকডাউন ঘোষণা করা হয়েছে।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর দুঃসংবাদ পায় দেয়। এপ্রিলের মাঝামাঝি পর্যন্ত আক্রান্ত ও মৃত্যুর হার নিয়ন্ত্রণের মধ্যে থাকলেও এরপর থেকেই প্রতিদিন ব্যাপক হারে এ সংখ্যা বাড়তে থাকে। সবশেষ ২৪ ঘণ্টায়ও দেশে আক্রান্ত ও মৃত্যুতে গত তিন মাসের সব রেকর্ড ভেঙে গেছে। গতকাল একদিনে সর্বোচ্চ ৩ হাজার ৪৭১ জন আক্রান্ত ও ৪৬ জনের মৃত্যু হয়েছে।

দেশে এখন করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৫২৩ জন আর মোট মৃত্যু সংখ্যা ১ হাজার ৯৫ জন।

ট্যাগস:


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়