বৃহস্পতিবার, ১৩ মে ২০২১ ইং, বাংলা ২৯, বৈশাখ ১৪২৮
  • ঢাকা টাইমস নিউজ ডেস্ক
  • ১৫৯১৭১৪৭৫৬

বাড়তি ভাড়া নিলেই যানবাহনের নিবন্ধন ও রুট পারমিট বাতিলের নির্দেশ

বাড়তি ভাড়া নিলেই যানবাহনের নিবন্ধন ও রুট পারমিট বাতিলের নির্দেশ

ছবি: মোবাইল কোর্ট বিআরটিএ

স্বাস্থ্যবিধি না মানলে ও গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় যানবাহনের নিবন্ধন এবং রুট পারমিট বাতিল করতে নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ মঙ্গলবার বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যানকে এ বিষয়ে মন্ত্রণালয় থেকে একটি নির্দেশনা দেওয়া হয়েছে বলে বিআরটিএ কর্মকর্তারা জানিয়েছেন।

এর আগে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বেশ কয়েকবার অতিরিক্ত ভাড়া আদায়ের জন্য যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বলেছিলেন, তবুও কয়েকটি পরিবহনের বিরুদ্ধে এখনো বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ রয়েছে বলে জানা গেছে।

দীর্ঘ সময় বন্ধ থাকায় সাধারণ ছুটি শেষে গণপরিবহন পুনরায় চালু করার ৯দিন পর এ বিষয়ে নির্দেশনা দিলো মন্ত্রণালয়।

গণপরিবহনে ধারণক্ষমতার ৫০ শতাংশ যাত্রী তোলা এবং অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলার উপর শর্তারোপ করে সরকার ১ জুন থেকে ৬০ শতাংশ বাস ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত জানায়।

মন্ত্রণালয়ের আজকের নির্দেশনায় বলা হয়েছে যে, সরকার করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারীর মধ্যে সীমিত আকারে গণপরিবহন পরিচালনার অনুমতি দিয়েছে। কিন্তু, কিছু অসাধু বাস অপারেটর যাত্রীদের কাছ থেকে সেই অতিরিক্তের চেয়ে ভাড়া আদায় গ্রহন করছে এবং স্বাস্থ্যবিধি মানছে না বলে বিভিন্ন পত্র-পত্রিকায় প্রতিবেদন আসছে।

এমতাবস্থায় এই পরিস্থিতিতে, এই সকল নির্দেশনা অমান্যকারী যানবাহনের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযানের মাধ্যমে সড়ক পরিবহন আইন-২০১৮ অনুসারে সেগুলোর নিবন্ধন ও রুট পারমিট বাতিল করতে বলা হয়েছে।

বিআরটিএর উপ-পরিচালক (এনফোর্সমেন্ট) মুহাম্মদ আবদুর রাজ্জাক গনমাধ্যমকে জানান, ১ জুন থেকে ঢাকা ও চট্টগ্রামে ৭ থেকে ৮টি ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৩৪টি মামলা হয়েছে এবং ২৮ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

স্বাস্থ্যবিধি লঙ্ঘনের জন্য বাসচালক ও মালিকদের বিরুদ্ধে এ সব মামলা হয় বলে তিনি জানান। তিনি আরও জানান, ‘তারা মাস্ক ব্যবহার করেনি এবং যানবাহনকেও জীবাণুমুক্ত করেনি। অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ খুব কম ছিল বলে তিনি জানান।’


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়