রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১ ইং, বাংলা ১৬, ফাল্গুন ১৪২৭
  • ঢাকা টাইমস নিউজ ডেস্ক
  • ১৫৯৫১৩৭৩৪১

মেসেঞ্জারে স্ক্রিন শেয়ার করবেন যেভাবে

মেসেঞ্জারে স্ক্রিন শেয়ার করবেন যেভাবে

বর্তমানে মহামারী করোনাভাইরাসের কারনে সব মানুষ বাড়িতে থাকা বেশি পছন্দ করছেন। কিন্তু পরিবার-পরিজনের সাথে অথবা বন্ধুদের সাথে যোগাযোগ রাখা অত্যন্ত প্রয়োজন। এই কারণে সবাই সাহায্য নিচ্ছেন ভিডিও কলের। Zoom, Google Meet এর পাশাপাশি ফেসবুকের অত্যন্ত জনপ্রিয় অ্যাপ্লিকেশন Messenger আপনাকে ভিডিও কল করার সুবিধা দিয়ে থাকে। যারা Facebook মেসেঞ্জারে ভিডিও কল ব্যবহার করেন, তাদের জন্য রয়েছে একটি সুখবর। আর কিছুদিনের মধ্যেই Facebook নিয়ে আসতে চলেছে Messenger প্ল্যাটফর্মে একটি নতুন ফিচার।

আইওএস ও অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে ফেসবুক মেসেঞ্জারে স্ক্রিন শেয়ার সুবিধা যুক্ত হয়েছে। মেসেঞ্জার ব্যবহারকারীরা চাইলে পরস্পরের সঙ্গে স্ক্রিন শেয়ার করার পাশাপাশি ৮ জনের সঙ্গে গ্রুপ ভিডিও কলে স্ক্রিন শেয়ার করতে পারবেন। ফিচারটি ইতিমধ্যে মেসেঞ্জার রুম সেবাতেও যুক্ত হয়েছে। সেখানে একই সময়ে চ্যাট চালানোর সময় ১৬জনকে স্ক্রিন শেয়ার করা যাবে।

ফেসবুকের এক ব্লগ পোস্টে বলা হয়, ‘আমরা মেসেঞ্জারের ভিডিও কল ও মেসেঞ্জার রুমে স্ক্রিন শেয়ারিং ফিচার সুবিধাটি বাড়াতে পেরে রোমাঞ্চিত। আমরা জানি মানুষ আগের চেয়ে এখন অনেক বেশি সংযুক্ত থাকতে চায় এবং নতুন ফিচারটি মানুষকে আরও বেশি কাছে থাকতে সাহায্য করবে।’

 

কিভাবে ফেসবুক মেসেঞ্জার রুম থেকে ভিডিও কলের সময় স্ক্রিন শেয়ার করবেন:

প্রথমে আপনাকে আপনার মেসেঞ্জার অ্যাপ্লিকেশন চালু করতে হবে এবং একটি ভিডিও কল শুরু করতে হবে।

তারপর আপনি আপনার স্ক্রিনের নিচের ট্যাবটি উপরে তুলুন।

এখানে আপনি একটি অপশন পাবেন ‘ শেয়ার ইওর স্ক্রীন ‘

এই অপশনে ট্যাপ করলেই আপনার স্ক্রীন শেয়ারিং শুরু হয়ে যাবে।

 

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সার্চ ইঞ্জিন জার্নালের প্রতিবেদনে বলা হয়, স্ক্রিন কি চালু রয়েছে তা সরাসরি অন্যদের দেখাতে স্ক্রিন শেয়ারিং ফিচারটি ব্যবহার করা যাবে। মোবাইল ডিভাইসে ব্যবহারকারী কী কী কাজ করছেন তা দেখতে পাবেন স্ক্রিন শেয়ারের দর্শকেরা। এর আগে এ সুবিধাটি মেসেঞ্জারের ডেস্কটপ সংস্করণে চালু ছিল। এই প্রথম এটি মোবাইল অ্যাপে যুক্ত হলো।

ট্যাগস:


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়