মঙ্গলবার, ০২ মার্চ ২০২১ ইং, বাংলা ১৮, ফাল্গুন ১৪২৭
  • সাঈদ হোসেন সজীব
  • ১৫৯৫১৩৬৬৩৫

রেকর্ড ভাঙছে করোনা-সংক্রমণ, প্রতি সেকেন্ডে আক্রান্ত ৩ জনের বেশি

রেকর্ড ভাঙছে করোনা-সংক্রমণ, প্রতি সেকেন্ডে আক্রান্ত ৩ জনের বেশি

২৪ ঘণ্টায় সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড গড়েছে করোনা আক্রান্ত বিশ্ব। শনিবার (১৮ জুলাই) বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচওর দেয়া সর্বশেষ হালনাগাদ তথ্যে দেখা যায় ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬০ হাজার জন। অর্থাৎ প্রতি সেকেন্ডে বিশ্বের ৩ জনের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি বলছে, একদিনে আড়াই লাখের বেশি মানুষের দেহে কোভিড-১৯ শনাক্তের প্রথম রেকর্ডও এটি

ডব্লিউএইচও বলছে, আক্রান্তের আগের ২৪ ঘণ্টার রেকর্ড ভেঙ্গে নতুন এই রেকর্ড হয়েছে।অর্থাৎ করোনা সংক্রমণের ৬ মাস পরও রেকর্ড ভেঙ্গে ছড়াচ্ছে এই ভাইরাস। অথচ নিয়ন্ত্রণের কথা বলে অনেক দেশেই সংক্রমণ রোধে নেয়া পূর্বের কঠোরতা থেকে সরে আসছে।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, আক্রান্তের মাত্রা মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত আর দক্ষিণ আফ্রিকায় বেশি।

১০ মে পর দৈনিক হিসাবে ওই ২৪ ঘণ্টায় এই ভাইরাসে মৃত্যুর ঘটনাও ঘটেছে সবচেয়ে বেশি। এসময়ে কোভিড-১৯ প্রাণ কেড়ে নিয়েছে ৭ হাজার ৩৬০ জনের। শনিবারেই কোভিড-১৯ মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৬ লাখ।

করোনায় আক্রান্ত ও মৃত্যু সংখ্যার হিসাবে সবচেয়ে এগিয়ে যুক্তরাষ্ট্র। দেশটির ফ্লোরিডা অঙ্গরাজ্যে বর্তমানে সবচেয়ে দাপট দেখাচ্ছে কোভিড-১৯। গেল ২৪ ঘণ্টার হিসাবে আক্রান্ত ছাড়িয়েছে ১০ হাজার আর মৃত্যু হয়েছে ৯০ জনের। এ নিয়ে, ওই অঙ্গরাজ্যে মৃত্যুর সংখ্যা ৫ হাজার ও আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৩ লাখ ৩৭ হাজার।

রোববার (১৯ জুলাই) সকাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৪৪ লাখ ২৬ হাজার ১৫০ জন আর দেশটিতে মৃত্যুু হয়েছে ৬ লাখ ৪ হাজার ৯১৭ জনের।

এরপরের অবস্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে মোট আক্রান্ত হয়েছেন ২০ লাখ ৭৫ হাজার ২৪৬ জন আর মৃত্যু হয়েছে ৭৮ হাজার ৮১৭ জনের।

তৃতীয় অবস্থানে রয়েছে এশিয়ার জনবহুল দেশ ভারত। বর্তমানে ২৮টি অঙ্গরাজ্যের এই দেশে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ১০ লাখ ৭৭ হাজার ৮৬৪ আর মৃত্যু হয়েছে ২৬ হাজার ৮২৮ জনের।

ট্যাগস:


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়