শনিবার, ০৬ মার্চ ২০২১ ইং, বাংলা ২২, ফাল্গুন ১৪২৭
  • ঢাকা টাইমস নিউজ ডেস্ক
  • ১৫৯১৫৯৫৩৪৫

শরীরের প্রতিরোধ ক্ষমতা যেভাবে বাড়িয়ে তুলবেন

শরীরের প্রতিরোধ ক্ষমতা যেভাবে বাড়িয়ে তুলবেন

মহামারী করোনাভাইরাস (কোভিড-১৯) এর হাত থেকে রক্ষা পেতে দীর্ঘদিন ঘরবন্দি সাধারণ মানুষ। বেশির ভাগ সময় ঘরে কাটছে । সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রাখা যেহেতু জরুরি সেহেতু প্রয়োজন ছাড়া কেউ বাইরে বের হচ্ছেন না। তাই শরীরচর্চা বা হাঁটাচলা প্রায় বন্ধ হয় গেছে। ঘরে থেকেই যতটা সম্ভব স্বাস্থ্যসচেতন মানুষ শরীরচর্চা করছেন।

বিশেষজ্ঞদের মতে, শুধু ঘন ঘন হাত ধুলেই হবে না, শরীর সুস্থ রাখাও জরুরি। এই সময় বাড়িতে থেকেই বাড়িয়ে তুলতে হবে নিজের শরীরের রোগ প্রতিরোধক্ষমতা।

লকডাউনে আমাদের দৈনন্দিন কার্যকলাপ যেভাবে কমে গেছে, তাতে বিরূপ প্রভাব পড়ছে স্বাস্থ্যের ওপরও।

বৈশ্বিক মহামারী করোনাভাইরাস ঘরবন্দী অবস্থায় কীভাবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলবেন, সে বিষয়ে বিস্তারিত উঠে এসেছে ভারতের সংবাদমাধ্যম জি নিউজের এক প্রতিবেদনে। চলুন, জেনে নেয়া যাক —

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। ল’ক’ডাউনে বেশি রাত অবধি জেগে দেরি করে ঘুম থেকে ওঠার প্রবণতা বেড়েছে বহুগুণ, যা শরীরের জন্য মোটেও ভালো নয়।

শুধু লকডাউনেই নয়, শরীর সুস্থ রাখতে প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুম এবং ভোরে ঘুম থেকে ওঠার অভ্যাস করা উচিত। ঘুম নিয়ন্ত্রণের মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে। ডায়াবেটিস, স্থূলত্ব, হৃদরোগ ও রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখতেও পর্যাপ্ত ঘুমের পরামর্শ দেন চিকিৎসকেরা।

এমন পরিস্থিতিতে একটি নির্দিষ্ট রুটিন ঠিক করে নিতে পারেন। ঘুম থেকে ওঠার দুই ঘণ্টার মধ্যে পেট ভরে প্রাতঃরাশ করুন। এর সঙ্গে প্রতি তিন থেকে চার ঘণ্টা পরপর হালকা খাবার খেতে পারেন। দুপুরের খাবার বেলা ১২টা থেকে ১টার মধ্যে সেরে ফেলুন। সন্ধ্যায় কম চিনিযুক্ত চায়ের সঙ্গে চিঁড়ে অথবা সুজির মতো হালকা খাবার খেতে পারেন।

৯টার মধ্যে রাতের খাবার সেরে ফেলুন। সেই সঙ্গে সারা দিন নিয়ম করে প্রচুর পানি পান করুন। এর ফলে শরীর থেকে টক্সিন দূর হবে এবং শরীরে প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ করে শরীর সতেজ রাখতে সাহায্য করবে।

এর সঙ্গে যারা প্রতিদিন যোগব্যায়াম বা অন্য শারীরিক ব্যায়াম করেন, নিয়মিত অভ্যাসে পরিনত করুন। প্রতিদিন নিয়ম করে ১৫ থেকে ২০ মিনিট ধ্যান বা মেডিটেশন করুন। এর ফলে আপনার মনও শান্ত থাকবে, মানসিক চাপ কমাতেও সাহায্য করবে।

মনে রাখতে হবে, স্বাস্থ্যই সকল সুখের মূল।

ট্যাগস:


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়