মঙ্গলবার, ১৮ মে ২০২১ ইং, বাংলা ৪, জ্যৈষ্ঠ ১৪২৮
  • ঢাকা টাইমস নিউজ ডেস্ক
  • ১৫৯২৬৫০৬৮৮

সূর্যগ্রহণের পর থেকে বিদায় নেবে করোনা!

সূর্যগ্রহণের পর থেকে বিদায় নেবে করোনা!

করোনাভাইরাস নিয়ে কত গবেষণা হয়েছে তার কোনো ইয়াত্তা নেই। করোনা ভাইরাসের কোনো প্রতিষেধক এখনো আবিষ্কার করতে পারেননি কোনো বিজ্ঞানী।

এবার ভারতের এক বিজ্ঞানীর দাবি যে, করোনার জন্ম এক সূর্যগ্রহণ থেকেই, আবার বিদায়ও হবে আরেক সূর্যগ্রহণ দিয়ে। মানে পরবর্তী সূর্যগ্রহণ ২১ জুন। - খবর হিন্দুস্তান টাইমস

ড. কে সুন্দর কৃষ্ণা দাবি করেছেন, আগামী ২১ জুন সূর্যগ্রহণের পর এই পৃথিবী থেকে কমতে শুরু করবে করোনার প্রকোপ। যদিও এর কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। তিনি দাবি করে বলেছেন, করোনা কোনোভাবেই রাসায়নিক ল্যাবরেটরি থেকে উত্পন্ন করা হয়নি। এটি একটি মহাজাগতিক ঘটনা। মহাকাশ থেকেই এই ভাইরাসের উত্পত্তি এবং সেটা সম্পূর্ণ প্রাকৃতিকভাবে। চেন্নাইয়ের এই বিজ্ঞানী বলছেন, গত বছর ২৬ ডিসেম্বর ছিল সূর্যগ্রহণ। তারপর থেকেই চীনে এই ভাইরাসের প্রকোপ বাড়তে শুরু করে। অর্থাৎ সূর্যগ্রহণের পরই এই ভাইরাসের উৎপত্তি। তাই পরবর্তী সূর্যগ্রহণ অর্থাৎ ২১ জুন এই ভাইরাসের বিনাশ হবে।

চেন্নাইয়ের এই বিজ্ঞানী আরো বলেছেন, ২৬ ডিসেম্বর সূর্যগ্রহণের পর পৃথিবীর বায়ুমণ্ডলের স্তরে রাসায়নিক বদল ঘটেছিল। সেই সময়ে এই ভাইরাসের জন্ম। সূর্যগ্রহণের সময় পৃথিবীর বায়ুমণ্ডলে তড়িতাহত কণাগুলোর মধ্যে বড়ো রাসায়নিক বদল হয়। এই বায়ো নিউক্লিয়ার রিঅ্যাকশনের ফলে নিউট্রনের বদল শুরু হয়। সেই পরিস্থিতিতে বিভিন্ন ভাইরাসের নিউক্লিয়াস তৈরি হয়। সূর্যগ্রহণের সময় তৈরি হওয়া বায়ো নিউক্লিয়ার ইন্টারঅ্যাকশন বিভিন্ন ভাইরাস সৃষ্টির অন্যতম কারণ। এই স্তরকে বলা হয় ডি লেভেল। আগামী ২১ জুন সূর্যের বলয়গ্রাস পূর্ণগ্রাস গ্রহণ হবে। সেদিনও বায়ুস্তরে বিভিন্ন রাসায়নিক বদল ঘটবে। তখনই এই ভাইরাসের বিনাশ হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়