শনিবার, ০৬ মার্চ ২০২১ ইং, বাংলা ২২, ফাল্গুন ১৪২৭
  • অনলাইন ডেস্ক
  • ১৫৯৮২৪৮৫২০

‘৩ মসজিদে’ হামলা চালাতে চেয়েছিল ক্রাইস্টচার্চের বন্দুকধারী

‘৩ মসজিদে’ হামলা চালাতে চেয়েছিল ক্রাইস্টচার্চের বন্দুকধারী

 নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে নামাজরত মুসল্লিদের ওপর এলোপাতাড়ি গুলি চালিয়ে বাংলাদেশিসহ ৫১ জনকে হত্যা করে শ্বেতাঙ্গ বর্ণবাদী ব্রেন্টন ট্যারেন্ট। ‘তৃতীয় আরেকটি মসজিদেও হামলা চালানোর পরিকল্পনা ছিল তার’। সোমবার স্থানীয় সময় সকালে ক্রাইস্টচার্চে এ মামলার সাজা ঘোষণার শুনানি শুরু হয়েছে, সেখানেই এমনটি বলা হয়েছে।
অস্ট্রেলীয় শ্বেতাঙ্গ বর্ণবাদী ব্রেন্টন ট্যারেন্ট ২০১৯ সালের মার্চ, ক্রাইস্টচার্চ শহরেরই দুটি মসজিদে নৃশংস ওই হামলাটি চালিয়েছিল। তৃতীয় আরেকটি মসজিদে হামলা চালানোর পরিকল্পনার পাশাপাশি ওই মসজিদগুলো পুড়িয়ে দিতে এবং ‘যত বেশি লোককে সম্ভব হত্যা করতে’ চেয়েছিল সে।
এক প্রতিবেদনে বিবিসি বলছে, ট্যারেন্ট’র বিরুদ্ধে আনা ৫১টি খুন, ৪০টি খুনের চেষ্টা ও সন্ত্রাসবাদের একটি অভিযোগের দায় স্বীকার করেছেন সে। ফলে ২৯ বছর বয়সী ট্যারেন্ট আজীবন কারাবাসের শাস্তি পাবেন, সম্ভবত কোনো প্যারোলও পাবেন না তিনি। 
নিউজিল্যান্ডে এ ধরনের সাজার প্রথম ঘটনা এটি। এর আগে দেশটিতে কেউ এ ধরনের কোনো সাজার মুখোমুখি হয়নি।
বন্দুকধারী ট্যারেন্ট হামলার ঘটনা সরাসরি অনলাইনে সম্প্রচার করেছিল। সে ঘটনায় পুরো বিশ্ব স্তম্ভিত হয়ে পড়েছিল আর এ ঘটনার জেরে নিউজিল্যান্ড দ্রুত পদক্ষেপ নিয়ে নিজেদের বন্দুক আইন পরিবর্তন করে ফেলে। 

ট্যাগস:


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়